রাসেল ভাইপার সাপের ছবি | রাসেল ভাইপার সাপ পিক - Russell's Viper Pic

বন্ধুরা বর্তমান সময়ে আতঙ্কে আরেক নাম রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া সাপ। এই সাপটি সারা বাংলাদেশ ছড়িয়ে পড়েছে। রাসেল ভাইপার সাপটি হিংস্রতার দিক দিয়ে বিশ্বের প্রথম স্থানে রয়েছে। বন্ধুরা রাসেল ভাইপার কামড়ের ফলে এক থেকে দুই দিনের মধ্যে মানুষ মারা যায়। আবার অনেক সময় ২০ থেকে ২৫ মিনিটের মধ্যে মানুষ মারা যায়। এই সাতটি বিষাক্ত হওয়ায় এর অবস্থান পঞ্চম তম।

রাসেল ভাইপার সাপ

অনেক সময় আমরা নানা রকম পোকামাকড়ের কামড়ের পাশাপাশি সাপের কামড় খেয়ে থাকি। কিন্তু  আমরা বুঝতে পারি না এটা কোন সাপে কামড় দিয়েছে । আমাদের মাঝে অনেকেই আছেন যারা সাপ চেনেন না। হাতে গোনা দু একটি সাপ চেনেন। 

মনে করেন আমাদের মাঝে একজনকে সাপে কামড়েছে। কিন্তু আমরা সাপটি চিনতে পারিনি। যার ফলে আমরা অন্য সাপের চিকিৎসা নিয়েছি। কিন্তু সেই সাপটি যদি  রাসেল ভাইপার হয়ে থাকে। সেক্ষেত্রে আমাদের মৃত্যু অবধারিত। তাই আগে আমাদের রাসেল ভাইপার  সাপ চিনতে হবে।আজকের পোস্টে আমি আপনাদের সাথে রাসেল ভাইপার  সাপ  সম্পর্কে আলোচনা করব। কিভাবে চিনবেন রাসেল ভাইপার সাপ? 
রাসেল ভাইপার সাপের ছবি। রাসেল ভাইপার সাপ Russell's Viper Pic

রাসেল ভাইপার সাপ দেখতে কেমন?

বন্ধুরা আমাদের মাঝে অনেকেই আছেন যারা রাসেল ভাইপার  সাপ দেখেননি। আপনাদের মধ্যে যারা রাসেল ভাইপার  সাপ দেখেননি । তাদের জন্য আজকের আর্টিকেলটি। চলুন বন্ধুরা জেনে নিন রাসেল ভাইপার সাপ দেখতে কেমন?

রাসেল ভাইপার দেখতে অজগর সাপের বাচ্চার মত। এই রাসেল ভাইপার  সাপটি দৈর্ঘ্যের তিন থেকে পাঁচ ফুট পর্যন্ত হয়ে থাকে। রাসেল ভাইপার  সাপটির ছোট সরু লেজ আছে। রাসেল ভাইপার সাপটির মাথা চ্যাপ্টা শুরু আকারের এবং ঘাড় থেকে আলাদা। রাসেল ভাইপার সাপের শরীর জুড়ে চাঁদের মত গারো বাদামি গোল গোল দাগ রয়েছে। এরকম দেখতে অন্য কোন সাপ নেই।দেহের এরকম বৈশিষ্ট্যের জন্য শুকনো পাতা, ধানক্ষেতের মধ্যে খুব সহজেই লুকিয়ে থাকতে পারে।

রাসেল ভাইপার সাপের ছবি

আপনাদের সুবিধার জন্য উপরে আমি রাসেল ভাইপার  সাপ দেখতে কেমন তার বর্ণনা দিয়েছি। যদি আপনাদের বুঝতে অসুবিধা হয় সেই জন্য আমি আপনাদের জন্য রাসেল ভাইপার  সাপএর কিছু ছবি দিয়েছি। যার ফলে আপনারা খুব সহজে রাসেল ভাইপার চিনতে পারবেন এবং আপনাদের নিজেদের জীবন রক্ষা করতে পারবেন।চলুন দেখে নেওয়া যাক রাসেল ভাইপার সাপের ছবি.

রাসেল ভাইপার সাপের ছবি। রাসেল ভাইপার সাপ
রাসেল ভাইপার সাপের ছবি। রাসেল ভাইপার সাপ
রাসেল ভাইপার সাপের ছবি। রাসেল ভাইপার সাপ
রাসেল ভাইপার সাপের ছবি। রাসেল ভাইপার সাপ
রাসেল ভাইপার সাপের ছবি। রাসেল ভাইপার সাপ
রাসেল ভাইপার সাপের ছবি। রাসেল ভাইপার সাপ
রাসেল ভাইপার সাপের ছবি। রাসেল ভাইপার সাপ
রাসেল ভাইপার সাপের ছবি। রাসেল ভাইপার সাপ

রাসেল ভাইপারের কামড় খেলে কি করবেন?

আপনাদের সুবিধার জন্য আমি উপরে রাসেল ভাইপারের কিছু ছবি দিয়েছি। বন্ধুরা আপনারা যদি এই সাপের কামড় খেয়ে থাকেন । তাহলে সাথে সাথে আপনার আশেপাশের হাসপাতালে চলে যাবেন। কবিরাজ বা ওঝার চিকিৎসা নেওয়া থেকে বিরত থাকবেন । যদি আপনারা কবিরাজ এর চিকিৎসা নিয়ে থাকেন । তাহলে আপনাদের মৃত্যু অনিবার্য। 

আপনারা ভুলেও ক্ষত জায়গাটি বাঁধবেন না । ক্ষত জায়গাটি বাঁধার ফলে আপনার শরীরের রক্ত চলাচল বন্ধ হয়ে যাবে। পরবর্তীতে আপনার সেই অংশ কেটে বাদ দেওয়া লাগতে পারে।

সতর্কতামূলক বার্তা

আপনারা সবাই সাবধানে চলাফেরা করবেন। ফসলের জমিতে যাওয়ার পূর্বে মোটা জুতা পরে যাবেন। রাত্রিবেলা চলাফেরা ক্ষেত্রে লাইট ব্যবহার করবেন। সাথে নিচের দিকে তাকিয়ে হাটবেন। আপনার বাসার আশপাশে যত জঙ্গল রয়েছে সবগুলো পরিষ্কার করবেন। বলা তো যায় না সেখানেও সাপ থাকতে পারে।


উপসংহার

বন্ধুরা আজকের পোস্টটি এখানে শেষ করছি। এমন শিক্ষনীয় পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন। এছাড়া বন্ধুরা আপনারা নিচের দেওয়া পোস্ট গুলো পড়তে পারেন। আপনাদের যদি কোন প্রশ্ন থাকে। তাহলে কমেন্টের মাধ্যমে করতে পারেন । আমাদের টিম আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবে। ইনশাল্লাহ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url