জন্ম নিবন্ধন অনলাইন কিনা চেক করব কিভাবে ?

জন্ম নিবন্ধন অনলাইন কিনা চেক করব কিভাবেঃ জন্ম নিবন্ধন হলো একজন মানুষের প্রথম এবং একটি গুরুত্বপূর্ণ  রাষ্ট্রীয় স্বীকৃতি। কোন শিশুর জন্মের ৪৫ দিনের মধ্য তার জন্ম নিবন্ধন করা হলো বাধ্যতামুলক। একটি জরিপে জানা যায় যে, আমাদের দেশের মোট ১৬ কোটি জনগণের মধ্যে জন্ম নিবন্ধন এবং জন্ম সনদ আছে ১৫ কোটি মানুষের।

অর্থাৎ দেশের এখনও এক কোটি মানুষের জন্ম নিবন্ধন এবং জন্ম সনদ তৈরি করা হয় নি। আর এই ১৫ কোটি মানুষের মধ্যে যাদের জন্ম নিবন্ধন করা হয়েছে তাদের মধ্যকার বেশিরভাগেরই আবার জন্ম নিবন্ধন অনলাইন করা হয়নি।

জন্ম নিবন্ধন অনলাইন কিনা চেক করব কিভাবে ?


জন্ম নিবন্ধন অনলাইন কিনা চেক করব কিভাবে

অনেকে তো আছেন তারা এই জানেনই না তাদের জন্ম নিবন্ধনটি অনলাইন কি না। আর এই জন্য বর্তমানে বাংলাদেশ সরকার জন্ম নিবন্ধনের সম্পুর্ণ বিষয়টি অনলাইন এর আওতায় নিয়ে এসেছে। এখন খুব সহজেই জন্ম নিবন্ধনের ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইন কি না চেক করা যায়। 

আর আজকের আর্টিকেলের মাধ্যমে জন্ম নিবন্ধন অনলাইন কিনা চেক করবো কিভাবে এই বিষয়টিই বিস্তারিত ভাবে আপনাদের সামনে তুলে ধরবো।আশা করি আজকের আর্টিকেলের মাধ্যমে, জন্ম নিবন্ধন কি, জন্ম নিবন্ধন অনলাইন কিনা চেক করবো কিভাবে ইত্যাদি খুটিনাটি বিষয় এবং তথ্যাদি বিস্তারিত ভাবে জানতে পারবেন। 

জন্ম নিবন্ধন কি?

জন্ম নিবন্ধন হলো জন্ম এবং মৃত্যুর নিবন্ধন আইন, যেটা ২০০৪ (২০০৪ সনের ২৯ নং আইন) এর আওতায় অন্তভুর্ক্ত। যেখানে একজন মানুষের নাম, লিঙ্গ, জন্মের তারিখ, জন্মের স্থান, মাতা পিতার নাম, তদের জাতীয়তা এবং স্থায়ী ঠিকানা নির্ধারিত নিবন্ধক কর্তৃক রেজিষ্টারে লিখা বা কম্পিউটারে এন্ট্রি প্রদান এবং জন্ম সনদ প্রদান করা হয়ে থাকে। 


জন্ম নিবন্ধন যাচাই


বর্তমান সময়ে আপনি চাইলে খুব সহজেই আপনার জন্ম তারিখ ব্যবহার করে  অনলাইনের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন টি অনলাইন কি না সেটা যাচাই করে নিতে পারবেন। নিন্মে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই এর সম্পূর্ণ প্রক্রিয়া টি ব্যাখা করা হলোঃ 


  • প্রথমেই আপনাকে https://everify.bdris.gov.bd/  এই লিংকে প্রবেশ করতে হবে। 
  • নিচে জন্ম নিবন্ধনের রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করুন 

  • জন্ম তারিখে প্রদান করুন। জন্ম তারিখ প্রদানের সময় অবশ্যই প্রথমে বছর তারপরে মাস তারপরে দিন এই ভাবে দিবেন। 

  • গাণিতিক সংখ্যাটি যোগ করে সর্বশেষ উত্তর বক্সে ঘরে বসান। 

  • সকল তথ্য ঠিক থাকলে সার্চ নামক স্থানে ক্লিক করুন ।   


উপরের দেখানো সকল স্টেপ ফলো করলে এবং সকল তথ্য ঠিক মতো দিলে আপনাকে পরের পেজে নিয়ে যাবে, এবং আপনাকে জন্ম নিবন্ধন এর অবস্থা ও দেখাবে। এভাবে খুব সহজেই আপনি আপনার জন্ম তারিখের সাহায্যে খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। 


নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই 


নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনাকে ইউনিয়ন পরিষধ, পৌরসভা কিংবা সিটি কর্পোরেশন এর অফিসে যেতে হবে। তাদের যে সার্ভার অ্যাকাউন্ট আছে তারা সেখানের থেকে আপনার স্থান এবং নাম নিয়ে জন্ম নিবন্ধন যাচাই করে দিতে পারবেন। তবে সাধারণ নাগরিকগণ নাম দিয়ে নিজে নিজে অনলাইনের মাধ্যমে জন্ম সনদ যাচাই করতে পারবেন না। 


জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps


বর্তমানে আপনার হাতে থাকা মোবাইল এর মাধ্যমেও খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। এমনকি বর্তমানে মোবাইল অ্যাপের মাধ্যমেও খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইন কি না তা চেক করতে পারবেন। নিন্মে apps এর মাধ্যমে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই এর সম্পূর্ণ প্রক্রিয়া টি ব্যাখ্যা করা হলোঃ 


  • প্রথমে প্লে স্টোর থেকে BDRIS Helper নামক অ্যাপ টি মোবাইলে ডাউনলোড করতে হবে।

  • অ্যাপটি ওপেন করে প্রথমে জন্ম তথ্য জাচাই নামক স্থানে ক্লিক করতে হবে 

  • অতঃপর জন্ম নিবন্ধন নাম্বার প্রবেশ করাতে হবে

  • জন্ম তারিখ প্রবেশ করাতে হবে। জন্ম তারিখ প্রবেশের সময় বছর মাস দিন এই সিরিয়ালে বসাতে হবে

  • গাণিতিক সংখ্যা দুটি যোগ করে যোগফলটি ফলাফল নামক বক্সের মধ্যে বসাতে হবে

  • সকল তথ্য সঠিক হলে অনুসন্ধান নামক স্থানে ক্লিক করতে হবে। 


উপোরোক্ত সকল প্রক্রিয়া অনুসরণ করলে আপনি অ্যাপসের মাধ্যমে খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবেন।   


আরো পড়ুন:- পাসপোর্ট চেক করার নিয়ম

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড


উপোরোক্ত দেখানো পদ্ধতি ব্যবহারের মাধ্যমে আপনি চাইলেই খুব সহজেই ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধনের অনলাইন যাচাই করতে পারেন। এবং একই সাথে বুঝে নিতে পারবেন আপনার জন্ম নিবন্ধনটি অনলাইন কি না। তবে চেক করার পরে জন্ম নিবন্ধন অনলাইন কপি যেভাবে ডাউনলোড করবেন তা নিন্মে দেওয়া হলোঃ 


  • জন্ম নিবন্ধন অনলাইন কপি স্ক্রিনে আসার পরে যদি আপনি কম্পিউটার ব্যবহার করেন এবং আপনার কম্পিউটারের সাথে প্রিন্টার সংযুক্ত থাকলে তাহলে আপনি Ctrl এবং P প্রেস করবেন তাহলে প্রিন্টের অপশন আসবে তখন শুধু Ok করে দিলেই অটোমেটিক প্রিন্ট হয়ে যাবে। 

  • যদি আপনার Ctrl এবং P একসাথে প্রেস করার পরে প্রিন্টের অপশন না আসে তাহলে আপনি ফাইলটিকে প্রথমে পিডিএফ ফরমেটে ডাউনলোড করে নিবেন অতঃপর প্রিন্ট করবেন। 

  • আপনি যদি অ্যাপসের মাধ্যমে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চান তাহলে আপনি প্রহমেই স্ক্রিনের প্রিন্ট নামক স্থানে ক্লিক করবেন অতঃপর প্রিন্টার এর ঐখানে থেকে ফরমেট চেঞ্জ করে Save as PDF সিলেক্ট করে নিতে হবে। অতঃপর নীচের Save নামক স্থানে ক্লিক করে ফাইল টি ডাউনলোড করে নিতে হবে। এরপরে ডাউনলোড কৃত ফাইল কোন কম্পিউটারের দোকানে নিয়ে গিয়ে সেটা প্রিন্ট করতে হবে। 


উপরে মোবাইল এবং কম্পিউটার , ওয়েবসাইট এবং অ্যাপস উভয় প্রক্রিয়ার মাধ্যমেই জন্মনিবন্ধন অনলাইন কপি ডাউনলোড প্রক্রিয়া টি দেখানো হয়েছে। উপোরোক্ত ধাপগুলো অনুসরণের মাধ্যমে খুব সহজেই আপনারা জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন। 


আরো পড়ুন:-


শেষ কথা 


জন্মনিবন্ধনের তথ্য যাচাই এর প্রক্রিয়াটা আগে শুধু ইউনিয়ন, পৌরসভা এবং সিটি কর্পোরেশনের মধ্যে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে সেটা অনেক সহজ হয়ে গিয়েছে। বর্তমানে আপনি চাইলে খুব সহজেই আপনার হাতে থাকা স্মার্টফোন এবং কম্পিউটারের মাধ্যমে যাচাই করতে পারবেন। এবং একই সাথে নতুন জন্ম নিবন্ধনের আবেদন এবং ভুল সংশোধনের জন্যেও আবেদন করতে পারবেন। 


আশা করি আজকের আর্টিকেলের মাধ্যমে জন্ম নিবন্ধন অনলাইন কি না সেটা কিভাবে চেক করবেন এই বিষয়ে বিস্তারিত ভাবে সুনির্দিষ্ট তথ্য পেয়েছেন। উপরে সেকল প্রক্রিয়া দেখানো হয়েছে এবং অনুসরণ করতে বলা হয়েছে সেগুলো অনুসরণ করলে আপনি খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইন কিনা সেটা চেক করতে পারবেন। এর পরেও যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে সেটি কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।  


FAQ


১। নতুন জন্ম নিবন্ধনের আবেদন? 


উত্তরঃ নতুন জন্ম নিবন্ধনের আবেদনের জন্য https://bdris.gov.bd/br/application এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং সকল তথ্য সঠিক ভাবে পূরণ করে জমা দিতে হবে। 


২। জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কি না তা যাচাই করবো কিভাবে?


উত্তরঃ জন্ম নিবন্ধন সন্দ তৈরি যাচাই এবং জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল কাজের জন্য  https://everify.bdris.gov.bd/ এই লিংককে প্রবেশ করতে হবে অতপর আপনার রেজিষ্ট্রেশন নাম্বার , জন্ম তারিখ প্রবেশ করিয়ে জন্ম নিবন্ধন অনলাইন করে আছে কি না তা যাচাই করতে হবে। 


৩। জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগবে?

উত্তরঃ রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের সূত্র অনুযায়ী, শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধনের সনদ নিলে তা বিনামুল্যে প্রদান করা হয় । ৪৬ দিন থেকে ৫ অব্দি পর্যন্ত বিলম্ব ফি ২৫ টাকা এর এর ৫ বছরের পরে করলে ৫০ টাকা।


আরো পড়ুন:-  ফেসবুক মনিটাইজেশন করতে কি কি লাগে

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url