পড়ায় মনোযোগ কিভাবে দিবেন

পড়ায় মনোযোগ কিভাবে দিবেনঃ প্রিয় শিক্ষার্থী, আমারা অনেকেরই পড়ায় মনোযোগ কিভাবে দিবো সেটা বুঝে উঠতে পারি না। আগে আমাদেরকে জানতে হবে যে, পড়ায় মন বসে না কেন? লেখাপড়ায় মন না বসা যেন প্রত্যেক স্টুডেন্ট এর একটা কমন ব্যাপার। তবে আজ যারা ডাক্তার, ইঞ্জিনিয়ার, বড় বড় ব্যক্তি প্রতিষ্ঠিত হয়েছেন তারা কি না পড়ে প্রতিষ্ঠিত হয়েছেন? অবশ্যই না। তারা পড়াশোনা করেই আজ বিখ্যাত ও প্রতিষ্ঠিত হয়েছেন।

পড়ায় মনোযোগ কিভাবে দিবেন

পড়ায় মনোযোগ কিভাবে দিবেন

১০ মিনিট পরে আধাঘন্টা মোবাইল চালানো আমাদের কাজ। সোশ্যাল মিডিয়া অ্যাডিক্টেড আমাদের পড়াশোনায় নানা রকম ব্যাঘাত ঘটাচ্ছে। আসলে কি জানেন বর্তমান পড়াশোনা থেকে মনসংযোগ বিচ্ছিন্ন করার অনেক উপায় রয়েছে। যেমন ফেসবুক, টিকটক, ইউটিউব ইত্যাদি। এগুলো যদি আপনি ঠিকভাবে ব্যবহার করতে না জানেন তাহলে এগুলোই আপনার জীবনে অন্ধকার নিয়ে আসতে পারে।

আমরা অনেকেই ঘন্টার পর ঘণ্টা ফেসবুক স্ক্রল করতে থাকি। তারপর একটু বিরক্ত লাগলে টিকটকে গিয়ে সময় কাটাই। অথবা ইউটিউবে ঢুকে আড়াই ঘন্টার একটা আস্ত সিনেমা দেখে ফেলি। এভাবে আমাদের সিংহভাগ সময় ফোনের মধ্যেই কাটিয়ে থাকি। তারপর যখন পড়তে বসি তখন আর পড়ায় মন বসে না। ভেতরের বাঁদরটা শুধু ছটফট করতে থাকে। একবারে কথা মনে পড়ে আবার আরেক কথা মনে পড়ে।

পড়াশোনা না করলে পরীক্ষার খাতায়  ভালো লিখতে পারবেন না। তাই এই পোস্টে বেশ কিছু পয়েন্ট নিয়ে আলোচনা করব এগুলো মেনে চলে অবশ্যই আপনার পড়ায় মন বসবে। চলুন সেগুলো জেনে নেওয়া যাক।

১. লক্ষ্য স্থির করুন

পড়াশোনা মনোযোগ না বসার মূল কারণ হচ্ছে আমাদের লক্ষ্য স্থির নেই। যদি প্রবল দম, ইচ্ছা, আগ্রহ না থাকে তাহলে কোন কিছুতেই সফলতা অর্জন করা যায় না। কোন বল কে যদি উদ্দেশ্যবিহীন ভাবে সরে মারেন তাহলে সেটা গোলে যেমন ঢুকবে না, ঠিক তেমনি যদি উদ্দেশ্যবিহীন ভাবে পড়াশোনা করেন তাহলে আপনার পড়ায় মন বসবে না। তাই সর্ব প্রথমে আপনার একটা লক্ষ্য বা স্ত্রী থাকতে হবে যে কেন আপনি লেখাপড়া করবেন।

২. গ্রুপ স্টাডি করুন

একা একা পড়াশোনা করতে আমাদের কারোরই তেমন একটা ভালো লাগেনা। তাই যদি আপনি গ্রুপ স্টাডি করতে পারেন তাহলে দেখবেন খুব বেশি মনোযোগ চলে এসেছে। গ্রুপ স্টাডি করার জন্য আপনারা বিভিন্ন whatsapp গ্রুপ কিংবা মেসেঞ্জার গ্রুপ খুলে সেখানে সবাই মিলে পরামর্শ আকারে পড়াশোনা করতে পারেন। অথবা কয়েকজন বন্ধু বান্ধব মিলে ক্লাস করতে পারেন। এটা পড়াশোনা মনোযোগ বাড়ানোর সবথেকে কার্যকরী পদ্ধতি।

৩. সহজ পড়া দিয়ে শুরু করুন

পড়াশোনা করার সময় সহজ পড়া দিয়ে শুরু করতে পারেন। যদি আপনি কঠিন পরা আগে শুরু করেন তাহলে মনোযোগ সহজে বসবে না আর একবার মনোযোগ বসাতে পারলে আপনি অনেক সময় পড়তে পারবেন।

৪. দাঁড়িয়ে দাঁড়িয়ে পড়ুন

যদি দেখেন যে সবকিছু ঠিক আছে তারপরও পড়ায় মন বসছে না তাহলে দাঁড়িয়ে দাঁড়িয়ে পড়তে থাকুন। যদি দাঁড়িয়ে দাঁড়িয়ে পড়তে মন না বসে তাহলে হেঁটে হেঁটে পড়তে থাকুন অবশ্যই মন বসবে। আর একবার মন বসাতে পারলেই দেখবেন আপনার খালি পড়তে ইচ্ছা করছে।

৫. নিজেই নিজেকে রিওয়ার্ড দিন

পড়াশোনায় মনোযোগ বাড়ানোর জন্য নিজেই নিজেকে রিওয়ার্ড দিতে পারেন। ধরুন আপনি ১২০ টা শর্ট প্রশ্ন করবেন। এখন সেটাকে তিন ভাগে (৪০+৪০+৪০) ভাগ করে নিন। তারপর প্রথম চল্লিশটা প্রশ্ন পড়ে নিজেকে রিওয়ার্ড দিন। সেই রিওয়ারটা হতে পারে একটা চকলেট বা দশ মিনিট রেস্ট বা সোশ্যাল মিডিয়া অ্যাডিক্টেড হলে একটু সোশ্যাল মিডিয়া ঘুরলেন। তারপর আবার বাকি চল্লিশটা প্রশ্ন পরে আবার নিজেকে আরেকটা রিওয়ার্ড দিন। এভাবে টার্গেট নিয়ে পড়লে পড়ায় মন বসবে।

৬. সুবিধামতো জায়গায় বসে পড়ুন

পড়াশোনা করার জন্য চেয়ার টেবিলে পড়া সব থেকে ভালো। কিন্তু যদি দেখেন যে চেয়ার টেবিল বসে আপনার পড়া হচ্ছে না তাহলে বিছানায় বসে পড়ুন। যদি বিছানায় বসেও পড়াশোনা না হয় তাহলে মাটিতে বা ফ্লোরে বসে পড়াশোনা করুন। শুধু মনোযোগ নিয়ে আসুন যেভাবেই পারেন।

৭. পর্যাপ্ত ঘুমান

প্রতিদিন আট ঘন্টা ঘুম স্বাস্থ্যের জন্য ভীষণ জরুরী। পর্যাপ্ত পরিমাণে না ঘুমালে সহজে পড়াশোনায় মনোযোগ আসবেনা। ঘুম ভালো হলে স্বাস্থ্য এবং মাইন্ড ফ্রেশ থাকে ফলে সহজেই মনোযোগ বসে।

৮. স্বাস্থ্যের প্রতি যত্নশীল হন

নিজের স্বাস্থ্যের প্রতি যত্নশীল না থাকলে পড়াশোনার ক্ষেত্রে মন বসবে না ও ঘুম ঘুম ভাব চলে আসবে। তাই নিয়মিত পর্যাপ্ত পরিমাণে খাবার খেতে হবে, পানি পান করতে হবে ও ঘুমাতে হবে।

৯. বিশ্রাম নিয়ে নিয়ে পড়ুন

একটানা পড়াশোনা করা যাবে না তাহলে আপনি হয়তো বা একটানা 2 3 দিন পড়তে পারবেন পরে আর পড়তে পারবেন না। তাই পড়ার সময় রুটিন করে বিশ্রাম নিয়ে নিয়ে পড়বেন। একটানা চল্লিশ থেকে এক ঘন্টা পড়ার পর কিছুটা রেস্ট নিবেন তারপর আবার শুরু করবেন। এভাবে পড়াশোনা করলে ব্রেনের উপর বেশি চাপ পড়বে না এবং শরীর স্বাস্থ্য ভালো থাকবে, পড়ায় মনোযোগও ঠিক থাকবে।

পড়তে মন চায় না কেন

পড়ায় মনোযোগ কিভাবে দিবেন

যারা ভাল ছাত্র তারা সবসময় চায় ভালো কিছু করতে। তারা সব সময় জ্ঞানচর্চা করতে পছন্দ করে। সারাদিন ফেসবুক মেসেঞ্জার সময় না কাটিয়ে পড়াশোনায় মনোযোগ দিন। পড়তে মন চায় না কেন? এর মূল কারণ হলো আপনার লক্ষ্য স্থির নেই। ভবিষ্যৎ নিয়ে আপনি চিন্তা করেন না। 

আপনার ফ্যামিলি আপনার কে নিয়ে অনেক আশা করে আছেন যে আপনি বড় কিছু করে দেখাবেন। এই কনসেপটা আপনাকে বুঝতে হবে। আর উপরের যে পয়েন্টগুলি বললাম সেগুলো সম্পূর্ণ গুলো মনোযোগ সহকারে ফলো করলে পড়তে মন চাইবে বা পড়ার প্রতি মনোযোগ আসবে।

উপসংহার

বন্ধুরা আশা করছি পড়ায় মনোযোগ কিভাবে দিবেন তার একটা পরিষ্কার ধারণা পেয়েছেন। জীবনে একটা লক্ষ্য স্থির করে বড় কিছু করার স্বপ্ন নিয়ে সামনে এগোতে থাকুন। এর মাধ্যমে শুধু পড়াশোনায় না যে কোন কিছুতে ই সাফল্য অর্জন করতে পারবেন। সবার আগে পড়াশোনায় ভালো করুন দেখবেন আপনি সবকিছুতেই ভালো করতে পারছেন।

আজকের পোস্টটি আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে হয়ে থাকলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন। যেন তারাও কিভাবে পড়াশোনায় মনোযোগ বাড়ানো যায় তা জানতেও বুঝতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url