পাসপোর্ট চেক করার উপায় ২০২৪ | Passport check bd

সুপ্রিয় পাঠক, পাসপোর্ট চেক করার উপায় সম্পর্কিত পোস্টে আপনাকে স্বাগতম। আপনি কি আপনার পাসপোর্ট হয়েছে কিনা তা জানতে চাচ্ছেন? যদি তাই হয় তাহলে এই পোস্টটি কেবলমাত্র আপনার জন্যই করা হয়েছে। আজকের এই পোস্টে আমরা জানবো পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

পাসপোর্ট চেক করার জন্য এখন আগের মত পাসপোর্ট অফিসে গিয়ে বসে থাকতে হয় না। এখন অনলাইনের যুগ, তাই অনলাইনে আপনি ২০২৪ সালে খুব সহজে ই পাসপোর্ট চেক করতে পারবেন। আপনার পাসপোর্টটি কোন অবস্থানে আছে, পুলিশ ভেরিফিকেশন হয়েছে কিনা, অ‍্যাপ্রুভ হয়েছে কিনা অথবা প্রিন্টিং হচ্ছে কিনা তার বিশদ বিবরণ আপনি আপনার মোবাইল ফোন দিয়ে চেক করতে পারবেন।

বাংলাদেশে এখন ই পাসপোর্ট চালু হয়েছে। আগে মূলত মেশিন রিডেবল পাসপোর্ট (এম আর পি) ছিল এখন তার পরিবর্তে ই পাসপোর্ট। ই পাসপোর্ট এখন সবার ক্ষেত্রেই প্রযোজ্য। ই পাসপোর্ট এর সুবিধার ফলে এখন  সহজেই ই পাসপোর্ট চেক করা যায়।

ই পাসপোর্ট চেক করার উপায় ২০২৪

পাসপোর্ট চেক করতে হলে আপনার অবশ্যই অ্যাপ্লিকেশন আইডির নাম্বারটা দরকার হবে। যখন আপনি পাসপোর্ট এর কাগজপত্র জমা দিয়ে আসেন তখন তারা একটা ডেলিভারি স্লিপ দেয়। সেখানে আপনার অ্যাপ্লিকেশন আইডির নাম্বার থাকে।

১. অনলাইনে এই পাসপোর্ট চেক করার জন্য সর্ব প্রথমে আপনার ফোন অথবা কম্পিউটার থেকে গুগলে সার্চ করুন https://www.epassport.gov.bd/

পাসপোর্ট চেক করার উপায় ২০২৩ || Passport check bd

২. এই সাইটে ঢুকে মূলত অনলাইনে পাসপোর্ট করতে হয়। আমরা যেহেতু আমাদের পাসপোর্ট চেক করব সেহেতু আমরা হোম পেজের তিন লাইনে ক্লিক করব।

৩. এবার আমরা একটা অপশন দেখতে পারব "Check Status" নামে সেখানে ক্লিক করব।

৪. এবার আপনারা একটা ফরম দেখতে পারবেন এখানে মূলত আমাদের অ্যাপ্লিকেশন আইডি এবং লিগাল জন্ম তারিখ দিয়ে চেক করতে হবে।

পাসপোর্ট চেক করার উপায় ২০২৩ || Passport check bd

৫. এর জন্য আপনারা "Application ID" অপশনে ক্লিক করে আপনার অ্যাপ্লিকেশন আইডিটি লিখুন। এপ্লিকেশন আইডিটি আপনারা ডেলিভারি স্লিপের উপরে পেয়ে যাবেন।

৬. এবার আপনারা আপনার সঠিক জন্ম তারিখ দিন ও ক্যাপচা পূরণ করুন।

৭. সবশেষে "Check" অপশন এ ক্লিক করুন তাহলে উপরে আপনারা আপনার পাসপোর্ট চেক স্ট্যাটাস দেখতে পারবেন।

এসএমএস দিয়ে পাসপোর্ট চেক করার উপায় | Passport sms check bd:

আপনি চাইলে এসএমএস এর মাধ্যমেও খুব সহজে ও অল্প সময়ে পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করতে পারবেন। যদি আপনার কাছে অনলাইনে চেক করতে সমস্যা মনে হয় তাহলে আপনি এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। এজন্য নিচের পদক্ষেপ গুলো মনোযোগ সহকারে অনুসরণ করুন।


  • সর্বপ্রথম আপনি আপনার মেসেজ অ্যাপ বা মেসেজ অপশনে ঢুকুন।
  • এবার মেসেজ অপশনে টাইপ করুন EPP তারপর একটি স্পেস আপনার Application ID লিখে 16445 নাম্বারে সেন্ড করুন। উদাহরণঃ EPP 42180000xxxxx।

তারপর এসএমএসের মাধ্যমে আপনাকে আপনার পাসপোর্ট কি অবস্থায় আছে তা জানানো হবে।

পাসপোর্ট আসতে কত দিন লাগে:

পাসপোর্ট সাধারণত তিন ধরনের হয়ে থাকে। প্রথমটা হচ্ছে নিয়মিত ডেলিভারি, দ্বিতীয়টা হচ্ছে জরুরীর ডেলিভারি, এবং তৃতীয় টা হচ্ছে অতি জরুরী ডেলিভারি। যদি আপনি নিয়মিত ডেলিভারি এর মাধ্যমে পাসপোর্ট অর্ডার দিয়ে থাকেন তাহলে সাধারণত ১৫ ওয়ার্কিং ডে (২১ দিনে) এর ভেতর পাসপোর্ট হাতে পেতে পারেন।

আপনি যদি জরুরী ডেলিভারি এর মাধ্যমে পাসপোর্ট অর্ডার করে থাকেন তাহলে ৭ ওয়ার্কিং ডে (১০ দিনে) এর মাধ্যমে পাসপোর্ট হাতে পেতে পারেন।

আর যদি অতি জরুরী ডেলিভারি এর মাধ্যমে পাসপোর্ট অর্ডার দেন তাহলে ২ ওয়ার্কিং ডে এর ভিতরে পাসপোর্ট পেয়ে যেতে পারেন।

উপসংহার:

বন্ধুরা আশা করছি পাসপোর্ট চেক করার উপায় সম্পর্কে পরিপূর্ণ জানতে পেরেছেন। আজকের এই পোস্টটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করবেন যেন তারাও পাসপোর্ট চেক করার উপায় সম্পর্কে জানতে পারে। 

অন্য পোস্ট -

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কি কি লাগে

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা ফি

৫ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা ফি

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url