ফেসবুক মনিটাইজেশন করতে কি কি লাগে

ফেসবুক পেজ থেকে ইনকাম করা বর্তমানে অনেক সহজ হয়ে গিয়েছে। ফেসবুক মনিটাইজেশন করতে কি কি লাগে এবং কি কি শর্ত রয়েছে বিস্তারিত আজকের এই পোস্টে আলোচনা করবো। ফেসবুক বা ফেসবুক পেজকে মনিটাইজেশন করার শর্তগুলো না জানলে অযথা ফেসবুকে ভিডিও বানিয়ে পরিশ্রম করে কোন লাভ নেই। তাই আপনাকে সঠিক গাইডলাইন গুলো বা ফেসবুক পেজের রিকোয়ারমেন্ট গুলো জানতে হবে।


ফেসবুক মনিটাইজেশন করতে কি কি লাগে


ফেসবুক থেকে বর্তমান অনেক মানুষ প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকাম করছেন। ফেসবুক এখন মনিটাইজেশন অনেক সহজ করে দিয়েছে। ফেসবুকে মনিটাইজেশন পাওয়ার জন্য আগে অনেক কঠিন শর্ত ছিল। আগে ১০ হাজার ফলোয়ার এবং ৬ লক্ষ মিনিট ভিউ এর প্রয়োজন হতো। তবে এখন অনেক কম। তাই দেরি না করে আপনারা ফেসবুক পেইজে নিজের ভিডিও আপলোড করে ভালো একটা পর্যায়ে যেতে পারেন।


ফেসবুক মনিটাইজেশন করতে কি কি লাগে


  1. ফেসবুক আইডি অথবা ফেসবুক পেজ মনিটাইজেশন করার জন্য ৫ হাজার ফলোয়ার থাকতে হবে।
  2. ৬ ০০০০ মিনিট ওয়াচ টাইম দরকার হবে। অর্থাৎ গত ৬০ দিনের মধ্যে ৬০ হাজার মিনিট ভিউ থাকতে হবে।
  3. কমপক্ষে পাঁচটি একটিভ ভিডিও থাকতে হবে।
  4. আপনার পেজ মনিটাইজেশন করার জন্য পেজে কোন প্রকার পলিসি ইস্যু এবং মনিটাইজেশন ইস্যু থাকা যাবে না।


ফেসবুকে মনিটাইজেশন পাওয়ার শর্ত


ফেসবুক পেজে মনিটাইজেশন করার জন্য কিছু পলিসি ইস্যু ও মনিটাইজেশন ইস্যুর শর্ত রয়েছে। যে শর্তগুলো পূরণ নাক করে ৬০ হাজার মিনিট ও ৫ হাজার ফলোয়ার পূরণ করে কোন লাভ হবে না। যখন আপনি  ফলোয়ার ও ওয়াচ টাইম পূরণ করে ফেসবুকে মনিটাইজেশনের জন্য এপ্লাই করবেন তখন তারা চেক করে দেখবে আপনার পেজটি। যদি তাদের নিয়ম-নীতির বাইরে আপনার পেজটি থাকে তাহলে মনিটাইজেশন রিজেক্ট করে দিবে। মনিটাইজেশন পাওয়ার রিকোয়ারমেন্ট গুলো চলুন জেনে নেই-


  • ফেসবুক থেকে ইনকাম করতে হলে প্রথমেই আপনাকে একটা ফেসবুক পেজ খুলতে হবে। ফেসবুক আইডি থেকে ইনকাম করতে হলে ফেসবুক আইডিতে প্রফেশনাল মোড চালু করতে হবে। 
  • অবশ্যই নিজের ভিডিও আপলোড করতে হবে। অন্য কারো ফেসবুকে আপলোড করার ভিডিও ডাউনলোড করে আপনি পুনরায় আপলোড করতে পারবেন না। 
  • ভিডিওতে কপিরাইট মিউজিক ব্যবহার করা যাবে না। ফেসবুকের জন্য আলাদা মিউজিক পাওয়া যায় সেখান থেকে ডাউনলোড করে আপনার ভিডিওতে ব্যবহার করতে পারবেন।
  • ভিডিওতে রক্তাক্ত, মারামারি, হিংসাত্মক, দাঙ্গা হাঙ্গামা, খারাপ ভিডিও আপলোড করা যাবে না।
  • আপনার ভিডিওগুলো আপনার ডিভাইস দিয়ে বার বার দেখা যাবে না এবং অতিরিক্ত শেয়ার করা যাবে না প্রভৃতি।


ফেসবুক পেজ কিভাবে মনিটাইজেশন করা যায়


ফেসবুক পেজ মনিটাইজেশন করার জন্য আপনাকে নিয়মিত কন্টিনিউ নিজের ভিডিও আপলোড করতে হবে। অবশ্যই কপি পেস্ট মুক্ত ভিডিও আপলোড করবেন। কিভাবে ভিডিও তৈরি করতে হয় কিভাবে আপলোড করতে হয় সবকিছু আগে থেকে শিখে রাখবেন। শেখার জন্য বিভিন্ন মাধ্যম রয়েছে যেমন google, youtube অথবা আপনার পরিচিত জ্ঞানী কোন ব্যক্তি।


তারপর যখন আপনার ফলোয়ার এবং মিনিট ভিউ কমপ্লিট হয়ে যাবে তখন ফেসবুকের কাছে আপনার পেজটি মনিটাইজেশনের (ইন স্ট্রিম এডস) জন্য আবেদন করতে হবে। যদি মনিটাইজেশনের শর্ত এবং তাদের মনিটাইজেশন ও পলিসি নীতি সবকিছু ঠিক থাকে তাহলে তারা আপনার পেজটিতে মনিটাইজেশন চালু করে দেয়। তখন থেকে আপনার ভিডিওতে এড আসা শুরু করে এবং আপনার পেইজে ড্যাশবোর্ডে ডলার জমা হতে থাকে। 


যখন আপনি মনিটাইজেশনে এপ্লাই করবেন তখন আপনাকে একটি ব্যাংক একাউন্ট সেখানে এড করতে হয়। যখন আপনার ১০০ ডলার পরিপূর্ণ হয়ে যাবে তখন অটোমেটিক সেটা ব্যাংকে ফেসবুক পাঠিয়ে দিবে।


উপসংহার


বন্ধুরা আশা করছি ফেসবুকে মনিটাইজেশন করতে কি কি লাগে এবং এর শর্তাবলী সহ বিস্তারিত জানতে পেরেছেন। ফেসবুক থেকে অনেক মানুষ প্রচুর টাকা ইনকাম করছেন। তাই দেরি না করে আপনিও প্রফেশনাল ভাবে শুরু করতে পারেন।

আজকের এই পোস্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। যেন তারাও ফেসবুক মনিটাইজেশন করতে কি কি প্রয়োজন তা জানতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url