১০ বছর মেয়েদি ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৪

প্রিয় দর্শক, আপনি নিশ্চয়ই একটি পাসপোর্ট তৈরি করতে চাচ্ছেন। কিন্তু আপনি জানেন না ১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা ফি দিতে হয়। ফলে দালাল ধরতে হয় এবং নির্ধারিত ফি এর তুলনায় অতিরিক্ত টাকা দালালকে দিতে হয়। কিন্তু যদি আপনি নির্ধারিত ফি জেনে নেন এবং আপনি নিজেই পাসপোর্ট এর জন্য আবেদন করেন তাহলে আপনাকে অতিরিক্ত টাকা খরচ করতে হবে না। তাই আজকের এই পোস্টে আমরা জানবো ১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে।

১০ বছর মেয়েদি ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

যারা বিদেশে ঘুরতে ভালোবাসেন বা বিদেশে যাতায়াত করেন তাদের জন্য এই পাসপোর্ট অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস। ই পাসপোর্ট দিয়ে একটি ডুয়াল কারেন্সি মাস্টার কার্ড এ ডলার এন্ডোসমেন্টে অবশ্যই দরকার হয়। পাসপোর্ট ছাড়া কার্ড এ ডলার লোড করা অসম্ভব।

এজন্য কমবেশি সকলের রিকমেন্ডেশন করে পাসপোর্ট তৈরি করার সময় ১০ বছর মেয়াদি পাসপোর্ট তৈরি করতে। কারণ পাসপোর্ট তৈরি করা একটু ঝামেলার ব্যাপার। একবারে দশ বছরের জন্য করলে একটু ঝামেলা কম পোহাতে হয়। তাছাড়া ১০ বছর মেয়েদের পাসপোর্ট তৈরিতে ৫ বছর মেয়াদি পাসপোর্ট এর তুলনায় মাত্র দেড় হাজার টাকার মতো বেশি খরচ হয়। 

১০ বছর মেয়াদে পাসপোর্ট তৈরি করতে গেলে আবার পৃষ্ঠার ব্যাপার রয়েছে। ৫ বছর অথবা ১০ বছর মেয়াদি পাসপোর্ট তৈরিতে দুই ধরনের পৃষ্ঠা দেখা যায়।

  1. ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট
  2. ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট

৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে

নিয়মিত ডেলিভারিঃ ৫,৭৫০ টাকা

এক্সপ্রেস ডেলিভারিঃ ৮,০৫০ টাকা

সুপার এক্সপ্রেস ডেলিভারিঃ ১০,৩৫০ টাকা


৬৪ পৃষ্ঠা এবং ১০ বছরের মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে

নিয়মিত ডেলিভারিঃ ৮,০৫০ টাকা

এক্সপ্রেস ডেলিভারিঃ ১০,৩৫০ টাকা

সুপার এক্সপ্রেস ডেলিভারিঃ ১৩,৮০০ টাকা


বাংলাদেশ মিশনের সাধারণ আবেদনকারীদের জন্য ই-পাসপোর্ট ফি সমূহঃ 

48 পৃষ্ঠা এবং 10 বছরের মেয়াদ সহ ই-পাসপোর্ট ফি

নিয়মিত ডেলিভারি: USD 125

এক্সপ্রেস ডেলিভারি: USD 175


64 পৃষ্ঠা এবং 10 বছরের মেয়াদ সহ ই-পাসপোর্ট‌ফি

নিয়মিত ডেলিভারি: USD 175

এক্সপ্রেস ডেলিভারি: USD 225


বাংলাদেশ মিশনের শ্রমিক ও ছাত্রদের জন্য ই-পাসপোর্ট ফি সমূহঃ

48 পৃষ্ঠা এবং 10 বছরের মেয়াদ সহ ই-পাসপোর্ট

নিয়মিত ডেলিভারি: USD 50

এক্সপ্রেস ডেলিভারি: USD 75


64 পৃষ্ঠা এবং 10 বছরের মেয়াদ সহ ই-পাসপোর্ট

নিয়মিত ডেলিভারি: USD 175

এক্সপ্রেস ডেলিভারি: USD 225


নিয়মিত ডেলিভারিঃ নিয়মিত ডেলিভারি সিলেক্ট করে যদি অর্ডার করেন তাহলে আপনি ১৫ কার্য দিবসের মধ্যে পাসপোর্ট হাতে পাবেন। অর্থাৎ ২১ দিনের ভিতরে সাধারণত পাসপোর্ট চলে আসবে।

এক্সপ্রেস ডেলিভারিঃ এক্সপ্রেস ডেলিভারি সিলেক্ট করে অর্ডার করলে আপনি জরুরী ভিত্তিতে পাসপোর্ট হাতে পাবেন। এটি সাধারণত ৭ কার্যদিবস এর মধ্যে সম্পাদিত হয়। আপনি দশ দিনের ভিতরে পাসপোর্ট হাতে পাবেন।

সুপারএক্সপ্রেস ডেলিভারিঃ সুপার এক্সপ্রেস ডেলিভারি সিলেক্ট করে অর্ডার করলে দুই কার্যদিবস এর ভিতরে আপনি পাসপোর্ট হাতে পাবেন। এই ডেলিভারি কে অতি জরুরী ডেলিভারি বলা হয়।

উপসংহার

আশা করছি ১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে এ সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি কোন প্রশ্ন থাকে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। আর পোস্টটি ভাল লাগলে বন্ধুদের মাঝে শেয়ার 

করবেন যেন তারাও পাসপোর্ট করতে কত টাকা লাগে তা জানতে পারে।

আরো পড়ুন-



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url