সবচেয়ে ভালো ব্যায়াম কোনটি

সবচেয়ে ভালো ব্যায়াম কোনটিঃ কথায় আছে, "শরীর ফিট তো আপনি হিট।" তাই শরীরকে ফিট রাখতে নিয়মিত ব্যায়াম দরকার। সুন্দর ও সুস্থ জীবন যাপনের জন্য প্রয়োজন নিয়মিত শরীরচর্চা। আর এই শরীর চাচার মধ্যে সবথেকে ভালো ব্যায়াম কোনটি সে সম্পর্কে আজকের পোস্টে আপনাদেরকে ধারণা দিব।


আপনারা নিশ্চয়ই অনেকেই টাকা পয়সা খরচ করে জিমে গিয়ে ভর্তি হন। কিন্তু আপনি যদি কোন ব্যায়াম ভালো সে সম্পর্কে জানেন তাহলে আপনার জিমে যাওয়ার তেমন একটা দরকার পড়বে না। আপনি ঘরোয়া ভাবেই ব্যায়াম করে শরীরকে অনেক সুস্থ রাখতে পারেন।


অন্য পোস্ট পড়ুন-

সব সময় সুস্থ থাকার দোয়া

কখন কখন পানি পান করা উচিত


সবচেয়ে ভালো ব্যায়াম কোনটি


দেখুন ব্যায়ামের বিভিন্ন প্রকারভেদ রয়েছে। এর মধ্যে সবথেকে ভালো ব্যায়াম হলো দৌড়ানো ও পায়ে হাঁটা। যদি আপনি নিয়মিত সকাল বা বিকাল এই ব্যায়াম করেন তাহলে আপনার শরীরের কর্মক্ষম বৃদ্ধি পাবে। ফলে আপনি দীর্ঘদিন সুস্থ ও সুন্দর জীবন যাপন করতে পারবেন।


সবচেয়ে ভালো ব্যায়াম কোনটি


খুব সকাল ঘুম থেকে উঠে ফাঁকা মাঠে অথবা বাড়ির আশেপাশে আস্তে আস্তে দৌড়ানোর অভ্যাস করুন। আর ধীরে ধীরে দৌড়ানোর গতি বাড়ান। দৌড়ালে আপনার প্রত্যেকটা অঙ্গ সতেজ ও প্রাণবন্ত হয়ে উঠবে।


দৌড়ানোর ফলে বিভিন্ন রোগব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়। যদি আপনার ক্ষুধা মন্দা থাকে তাহলে নিয়মিত দৌড়ান তাহলে আপনার ক্ষুধা বাড়বে। ফলে আপনি মন ভরে খেতে পারবেন।


প্রতিদিন যদি এক ঘন্টা দৌড়ান তাহলে আপনার শরীরের মেদ ও ওজন কমতে সাহায্য করবে। ফলে আপনি শারীরিক বিভিন্ন কাজ করে আরাম আয়েশ পাবেন। ঘুম থেকে উঠলে বিভিন্ন অলসতা ঘিরে ধরে আমাদের। দৌড়ানোর ফলে সকল অলসতা দূর হয়ে যায়।


সবচেয়ে ভালো ব্যায়াম কোনটি


যদি দৌড়ানো সম্ভব না হয় তাহলে পায়ে হাঁটুন। আস্তে আস্তে হাঁটার গতিবেগ বাড়িয়ে ফেলুন। শরীর সুস্থ রাখতে হাঁটার কোন বিকল্প নেই। নিয়মমাফিক পায়ে হাঁটলে ব্লাড প্রেসার, কোলেস্টেরল, হৃদরোগের সমস্যা, ডায়াবেটিস, অবসাদ ইত্যাদি রোগ থেকে মুক্তি পাওয়া যায়। তেমনি ওজন নিয়ন্ত্রণে আনা যায়, শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি পায়, ঘুমও ভালো হয়।


আপনাকে দিনে কমপক্ষে ৩০ মিনিট হাঁটতে হবে। আর সেটা সপ্তাহে কমপক্ষে পাঁচ দিন হাঁটতেই হবে। শরীরের রক্তচাপ কমানোর মুখ্য উপাদান হলো সকাল বেলা হাঁটা।


নিয়মিত হাঁটলে উচ্চ রক্তচাপের সমস্যা খুব একটা দেখা যায় না। যাদের রক্তচাপের সমস্যা রয়েছে, হাঁটার ফলে তা নিয়ন্ত্রণে আনা যায়।


কোন ব্যায়াম ভালো


নিয়মিত শরীরচর্চা মানব দেহের জন্য অনেক গুরুত্বপূর্ণ। শরীরকে ফিট রাখার জন্য দৌড়ানো ও হাটার পাশাপাশি সাঁতার কাটা ও পুস আপ অনেক ভালো ব্যায়াম। সাঁতার কাটার অভ্যাস থাকলে প্রতিদিন সাঁতার কাটবেন। তাহলে আপনার শরীরের প্রত্যেকটি জয়েন্ট এর ব্যায়াম হবে। ফলে ব্যাক পেইন সহ শরীরের বিভিন্ন রোগ ব্যাধি থেকে রেহাই পাওয়া সম্ভব।


সবচেয়ে ভালো ব্যায়াম কোনটি


তাছাড়া সব থেকে জনপ্রিয় আরেকটি ব্যায়াম হলো পুশ আপ। যেটাকে আমরা বুক ডাউন বলে থাকি। প্রতিদিন অল্প অল্প করে পুশ আপ করলে আপনার বডি অনেক স্ট্রং হবে এবং পেশি শক্ত হবে। পুশআপ করলে শক্তি বৃদ্ধি পায়, ক্যালোরি বাড়ে, মানসিক শক্তির দৃঢ় হয়, আত্মবিশ্বাস বাড়ে। এছাড়াও গলা থেকে মাতাবদি পর্যন্ত প্রত্যেকটি পেশী শক্তিশালী হয়। এই ব্যায়ামটি নিয়মিত করলে আপনি জিমে না গিয়েও জিমে যাওয়া সুফল পাবেন।


সব থেকে ভালো ব্যায়াম করার সঠিক নিয়ম


আপনি দিনের যেকোনো সময় ব্যায়াম করতে পারেন। তবে বিশেষজ্ঞদের মতে ব্যায়াম করার সঠিক সময় হলো সকাল বেলা। তবে কিছু কিছু সময় রয়েছে যেগুলোতে ব্যায়াম করা উচিত নয়। যেমন ঘুম থেকে উঠেই সঙ্গে সঙ্গে ব্যায়াম করা উচিত না। আবার ব্যায়াম করে এসে সাথে সাথে ঘুমিয়ে যাওয়া ঠিক নয়।


ব্যায়াম করে এসে দুই থেকে তিন ঘন্টা পর ঘুমানো উচিত। আবার ভরা পেটে হাটা কিংবা ব্যায়াম করা যাবে না। এতে শরীরের সমস্যা দেখা দিতে পারে। দৌড়ানো বা হাটার কিংবা পুস আপ করার আগে এবং পরে পানি খেতে হবে।


উপসংহার 


প্রিয় পাঠক, আশা করছি সব থেকে ভালো ব্যায়াম কোনটি সে সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। পোস্টটি সম্পর্কে কোন মতামত থাকলে নিচে কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে পারেন। আর হ্যাঁ অবশ্যই আপনার বন্ধুদের কেউ এটি শেয়ার করবেন যেন তারাও সবথেকে ভালো ব্যায়াম কোনটি সেশন সম্পর্কে জানতে পারে। সর্বদা সঠিক ইনফরমেশন সবার আগে পেতে চলে আসুন BioStatusBD.Comওয়েবসাইটে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url