সবসময় সুস্থ থাকার দোয়া | সুস্থ থাকার বিশেষ আমল

সবসময় সুস্থ থাকার দোয়াঃ সুস্থতা একজন মানুষের সবথেকে বড় নেয়ামত। সুস্থতা যে কত বড় মহন আল্লাহর কুদরতি প্রতিদান তা কেবলমাত্র অসুস্থ না হলে মানুষ বুঝতে পারে না। তাই সর্বদা শারীরিকভাবে ও মানসিকভাবে সুস্থ থাকার দোয়া সকাল সন্ধ্যা পাঠ করা উচিত। পাশাপাশি সতর্কতা অবলম্বন করে সুস্থ থাকার আমল করতে হবে।


প্রিয় পাঠক! আজকের এই পোস্টে আপনাদেরকে অবগত করব যে, সব সময় নিজেকে সুস্থ থাকার জন্য কোন কোন দোয়া পাঠ করতে হয় এবং কোন আমল করতে হয়। তাই আজকের পোস্টটি ধৈর্য সহকারে সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়তে থাকুন।


সবসময় সুস্থ থাকার দোয়া।


নিজেকে সুস্থ রাখতে হাদিস শরিফে বিশেষ দুটি দোয়া রয়েছে। প্রথম দোয়াটি আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম সবসময় প্রতিনিয়ত পাঠ করতেন। আমি একটি পিকচার আকারে দোয়া দুটি দিয়ে দিচ্ছি।


প্রথম দোয়াটি হচ্ছে:

সবসময় সুস্থ থাকার দোয়া || সুস্থ থাকার বিশেষ আমল


উচ্চারণ - ‘আল্লাহুম্মা আফেনি ফি বাদানি, আল্লাহুম্মা আফেনি ফি সাময়ি, আল্লাহুম্মা আফেনি বি বাসারি; লা ইলাহা ইল্লা আন্তা।’


আয়াতের অর্থ : "হে আল্লাহ, আমার দেহ সবসময় আপনি সুস্থ রাখুন। হে আল্লাহ, আমাকে সর্বদা সুস্থ রাখুন আমার শ্রবণ ইন্দ্রিয়ে। হে আল্লাহ, আমাকে আপনি সর্বদা সুস্থ রাখুন আমার দৃষ্টিশক্তিতে। আপনি ছাড়া কোনো মাবুদ বা উপাস্য নেই।"


উক্ত দোয়াটি আপনারা সকালে তিনবার এবং সন্ধ্যায় তিনবার পাঠ করবেন। যেহেতু রাসূলে করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সকাল ও সন্ধ্যায় ৩ বার করে পাঠ করতেন। এতে করে ইনশাআল্লাহ আপনি শারীরিক ও মানসিকভাবে সুস্থ ও প্রফুল্ল জীবন লাভ করতে পারবেন।


এই দোয়া প্রসঙ্গে একটি হাদিস পাওয়া যায় সে হাদীসটি হচ্ছে,


"আব্দুর রহমান ইবনে আবুবক্কর (রাঃ) থেকে বর্ণিত আছে যে, তিনি এরশাদ করেন- আমি আমার পিতাকে বললাম হে আমার পিতা! আমি আপনাকে ভোরবেলা এবং সন্ধ্যায় তিনবার করে বলতে শুনি (উক্তদোয়া টি)।


তিনি বলেন, আমি বাক্যগুলো দ্বারা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দোয়া করতে শুনেছি। সুতরাং আমি তার অনুসরণকারী ও তার নিয়ম অনুসরণ করতে ভালোবাসি।" (আবু দাউদ, হাদিস-৫০৯০)


দ্বিতীয় দোয়াটি হচ্ছে,


সবসময় সুস্থ থাকার দোয়া || সুস্থ থাকার বিশেষ আমল


উচ্চারণ - ‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল আফিয়াতা ফিদ্দুনয়া ওয়াল আখিরত”


অর্থ - হে আল্লাহ, তোমার কাছে আমি দুনিয়া ও আখিরাতের নিরাপত্তা ও সুস্থতা কামনা করছি।


এই দোয়াটি রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম প্রায় প্রায় পড়তেন। সুস্থ থাকার জন্য এই দোয়াটিও আপনি নিয়মিত পাঠ করবেন।


সুস্থ থাকার আমল:


শারীরিকভাবে ও মানসিকভাবে সুস্থ ও ভালো থাকার জন্য মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া করার পাশাপাশি স্বাস্থ্যসম্মত খাবার পরিমিত ঘুম বিশ্রাম ইত্যাদি ঠিক রাখতে হবে। যে সকল কাজ ও আচরণে মন ও শরীর খারাপ হতে পারে সে সমস্ত কাজ থেকে দূরে থাকতে হবে।


কিন্তু সবকিছু ঠিক থাকার পরও মহান আল্লাহ তাআলা তার বান্দাকে রোগ-ব্যাধি ও বালা-মুসিবত দিয়ে তাকে পরীক্ষা করে থাকেন। এতে সে পরিশুদ্ধ হয়, গুনাহ সমূহ মোচন হয় এবং আখিরাতের মর্যাদা বৃদ্ধি পায়।


আমাদের প্রিয় নবী শরীরের সদগাহ আদায়ের কথা বলেছেন। মানব দেহে অনেক জোড়া আছে, প্রতিটি জোড়ার হক আদায়ের কথাও বলেছেন তিনি। শরীরের এই সদকা বা জোড়ার হক আদায়ের ক্ষেত্রে তিনি সালাতুজ জোহা বা চাশতের সালাত আদায়ের কথা বলেছেন।


যারা চাশতের ২ কিংবা ৪ রাকাত সালাত আদায় করবে তাদের শরীরের সদগাহ বা জোড়ার হক আদায় হয়ে যাবে। আবার ভালো কাজ ও ভালো আচরণেও শরীরের হক আদায় হয় একথাও বলেছেন আমাদের প্রিয় নবী।


উপসংহার:


প্রিয় পাঠক, সব সময় নিজেকে সুস্থ রাখতে রসুলের শেখানো দোয়া ও আমল করুন। তার পাশাপাশি নিজেকে সব সময় সুস্থ রাখতে যে সকল কাজ করা দরকার সেগুলো মেনে চলুন। তাহলে আপনি সুস্থ স্বাভাবিক ও আনন্দময় জীবন লাভ করতে পারবেন।


আজকের এই পোস্টটি ভালো লাগলে আপনার প্রিয় বন্ধুবান্ধবদের মাঝে শেয়ার করে দিবেন। এরকমই পোস্ট আরো পেতে আমাদের (বায়ো স্টাটাস বিডি) ওয়েবসাইটের সাথে থাকুন।

Next Post Previous Post
1 Comments
  • Dalowar
    Dalowar May 12, 2023 at 9:26 PM

    আইডি ব্লক কীভাবে ছুটাবো

Add Comment
comment url