শীতকালে কতটুকু পানি পান করা উচিত

শীতকালে কতটুকু পানি পান করা উচিতঃ শীতকালে আমাদের শরীরের ডিহাইড্রেট অনেক বেশি হয়। শীতকালে যদি আপনার চুল, শরীরের ত্বক এবং ভেতরের অর্গান কে ভালো রাখতে চান তাহলে নিয়ম মেনে শীতকালে পানি পান করা উচিত।


শীতকালে কতটুকু পানি পান করা উচিত


আজকের এই আর্টিকেলে আপনাদেরকে উপযুক্ত ধারণা দিব যে, শীতকালে কতটুকু পানি খাওয়া উচিত এবং পানি পান করার নিয়ম সম্পর্কে। সুস্থ থাকতে নিয়ম মাফিক পানি খাওয়ার কোন বিকল্প নেই। তাই ধৈর্য নিয়ে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।


শীতকালে কতটুকু পানি খাওয়া উচিত


শীতকাল কিংবা রেশন কাল যেটাই হোক না কেন পানি পান করার কিছু নিয়মাবলী আছে। যেমন কখন কখন পানি পান করা উচিত বা কতটুকু পানি খাওয়া উচিত ইত্যাদি। শীতকালে এমনিতেই আমাদের শরীর শুষ্ক। থাকে আর কম পানি করার ফলে আমাদের শরীর আরো শুষ্ক হয়ে যায়। আসুন এবার জেনে নেওয়া যাক শীতে কে কতটুকু পানি পান করবেন।


শিশু নারী ও পুরুষ ভেদে পানির চাহিদা ভিন্ন। আবার যারা শারীরিক পরিশ্রম করেন, নিয়মিত ব্যায়াম করেন তাদের অন্যদের তুলনায় বেশি পানি পান করা উচিত।


পানি পান করার নির্দিষ্ট কোন সীমারেখা নেই। যখনই তৃষ্ণা পাবে তখনই পানি পান করতে হবে। তবে বেশিরভাগ গবেষকরা মনে করেন শীতকালে নারীদের প্রতিদিন পানি পান করা উচিত (২ লিটার) ৬ থেকে ৮ গ্লাস। আর পুরুষদের প্রতিদিন পানি পান করা উচিত (২.৫ লিটার) ৮ থেকে ১০ গ্লাস।


যারা অনেক পরিশ্রম করেন ও নিয়মিত ব্যায়াম করেন তারা ৩ লিটার এর বেশি পানি পান করবেন। তাহলে আপনাদের শরীরে পর্যাপ্ত পানি পূর্ণ হবে এবং পার্মিশূন্যতা দূর হবে।


শীতকালে পানি পান করার নিয়ম


মানব দেহের প্রায় ৭০% পানি নিয়ে গঠিত। তাই দেহকে সচল রাখতে পানির ভূমিকা অপরিসীম।  শীতকালে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। তাহলে শরীর নিয়ে আর কোন চিন্তা থাকবে না। তবে পানি যেন হয় হালকা গরম।


তাহলে একদিকে যেমন ডিহাইড্রেশন এর আশঙ্কা কমবে তেমনি শরীরের অন্যান্য উপকারও হবে। ফলে ওজন শেষ হবে, ত্বকের ও শরীরের বয়স কমবে হজম প্রক্রিয়ার উন্নতি ঘটবে, ব্রণের প্রকোপ কমাবে, ঠান্ডা লাগা বা গলা ব্যথা ইত্যাদি সমস্যা দেখে মুক্তি পাওয়া যাবে।


শীতকালে পানি না খেলে কি কি ক্ষতি হয়


আমরা অনেকেই কাজের চাপে পানি খেতে ভুলে যাই। শীতকালে আমরা পানি অনেকেই অনেক কম খেয়ে থাকি। কারণ শীতের দিনে শরীর তেমন একটি ঘামে না এবং তৃষ্ণাও পায় না।


পানি কম খেলে শরীরের বিষাক্ত উপাদানগুলো বাইরে বেরিয়ে যেতে পারেনা। একজন পূর্ণবয়স্ক মানুষের যতটুকু পরিমাণ পানি খাওয়া উচিত সেটুকু পানি না খেলে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। যেমন-


  • শারীরিক দুর্বলতা
  • মাথা ঘোরা সমস্যা বমিভাব হওয়া
  • ব্রণ জনিত সমস্যা
  • হাত পা জ্বালাপোড়াসহ 
  • কোষ্ঠকাঠিন্য হওয়া
  • হজম প্রক্রিয়াতে সমস্যা
  • ঘন ঘন অসুস্থ হওয়া। ইত্যাদি

শীতকালে পানি কম খেলে যেসব লক্ষণ দেখা দিতে পারে


শীতকালে যদি পানি তুলনামূলক কম খান তাহলে আপনার শরীরে বেশ কিছু সমস্যা ও লক্ষণ দেখা দিতে পারে। সেগুলো হলো-

  1. প্রসবের পরিমাণ কম হওয়া
  2. প্রসব করার সময় প্রসবের রং গাড়ো হলুদ হওয়া
  3. মাথা ধরা ও ক্লান্তি অনুভব করা
  4. কোষ্ঠকাঠিন্য সমস্যা হওয়া 
  5. মুখ থেকে অতিরিক্ত দুর্গন্ধ আসলে
  6. ঘনঘন অসুস্থ হওয়া

তাই শীতকাল নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করে এই সকল সমস্যা ও লক্ষণ থেকে রেহাই পেতে পারেন।


উপসংহার


সুপ্রিয় পাঠক আশা করছি আজকের এই পোস্ট থেকে আপনারা শীতকালে কতটুকু পানি পান করা উচিত সে সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। খাবার ছাড়া একজন ব্যক্তি বেশ কিছুদিন কাটিয়ে দিতে পারে। কিন্তু পানি ছাড়া একদিনও কাটানো সম্ভব না।


সুতরাং প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস পানি পান করে সুস্থ থাকুন এবং পানি শূন্যতা দূর করুন। শীতকালে পানি পান সম্পর্কে আপনার কোন মতামত থাকলে নিচে কমেন্ট বক্সে জানাতে পারেন। ধন্যবাদ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url