Facebook Reels কি? কিভাবে ফেসবুক রিলস থেকে ইনকাম করা যায়

প্রিয় পাঠক, ফেসবুক রিলস ফিচার আমাদের অনেকেরই ফেসবুক আইডিতে ইতিমধ্যে চালু হয়েছে। Facebook Reels ভিডিও তৈরি করে ভালো পরিমানে ইনকাম করা যায়। আজকের এই পোস্টে আপনারা ফেসবুক রিলস ভিডিও কি, রিলস থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এবং রিলস ভিডিওর মনিটাইজেশন এর শর্তাবলী সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

ফেসবুক এবং ইনস্টাগ্রামে রিলস ভিডিও বর্তমান ট্রেন্ডিং একটি বিষয়। ফেসবুকে রিল ভিডিও তৈরি করে একবার ভাইরাল হতে পারলে আপনি ভালো কিছু করতে পারবেন। 

Facebook Reels কি? | কিভাবে ফেসবুক রিলস ভিডিও থেকে টাকা ইনকাম করা যায়

ফেসবুক রিলস (Facebook Reels) কি?

ফেসবুক রিলস ভিডিও হচ্ছে এক প্রকার শর্ট (৬০-১৩০ সেকেন্ডের কম দৈর্ঘ্য) ভিডিও যেমনটা আমরা টিকটক বা লাইকি ইত্যাদি প্ল্যাটফর্মে দেখে থাকি। একজন ক্রিয়েটর নিজের প্রতিভাকে কাজে লাগিয়ে ফেসবুকে রিয়েল ভিডিও আপলোড করার মাধ্যমে অর্থ উপার্জন করে থাকেন।

আপনিও চাইলে আপনার মেধা কাজে লাগিয়ে ৬০ সেকেন্ডের কম দৈর্ঘ্যের ভিডিও তৈরি করতে পারেন। সেটা হতে পারে এন্টারটেইনমেন্ট মূলক কিংবা বিনোদন অথবা শিক্ষামূলক ভিডিও। এই ধরনের ভিডিও তৈরি করে ফেসবুক রিলে আপলোড করলে ভালো পরিমাণে ফলোয়ার্স গেইন করা যায়। আর সেই সাথে অর্থ উপার্জন তো আছেই।

কিভাবে ফেসবুক রিল থেকে ইনকাম করা যায়?

ফেসবুক রিল থেকে তিন ভাবে ইনকাম করা যাবে। আর তা হলোঃ

  1. Ads on Facebook reels
  2. Star on reels
  3. Reels play bonuses 

Ads on Facebook reels:

Facebook Reels এ In- stream ads বসিয়ে ইনকাম করা যাবে। যেমনটা facebook পেইজে আমরা অ্যাড দেখি সেটা হল In stream ads. এই এড ফেসবুক রিল এ বসানো যাবে। আপনার রিয়েলস ভিডিওতে যত পরিমাণে অ্যাড আসবে তত আপনার ইনকাম হবে।

Star on reels:

আপনার ভিডিও গুলো যদি শিক্ষামূলক এবং খুবই ইন্টারেস্টিং মজাদার হয় তাহলে দর্শকরা আপনাকে স্টার পাঠাবেন। যত বেশি স্টার আপনাকে পাঠাবে তত আপনার ইনকাম হবে। রিস ভিডিও দেখার সময় ডান পাশেই স্টার অপশন থাকবে সেখানে ক্লিক করে আপনাকে স্টার পাঠাতে পারবে।

যারা আপনাকে স্টার পাঠাবে তাদেরকে আবার স্টার কিনতে হবে। তারা মাস্টার কার্ডের মাধ্যমে গুগল পে থেকে ফেসবুক স্টার কিনে যে কাউকে পাঠাতে পারবে।

Reels play bonuses:

আপনি রিল থেকে বোনাস অপশনের মাধ্যমেও ইনকাম করতে পারবেন। তবে বোনাস পেতে হলে আপনাকে কতগুলো শর্ত পূরণ করতে হবে। শর্তগুলো  পূরণ করতে পারেন তাহলে ফেসবুক আপনাকে বোনাস এর নোটিফিকেশন দিবে। পরবর্তীতে আপনি স্পিন করে বোনাস নিতে পারবেন। রিল ভিডিও আপলোড করে বোনাস পেতে হলে নিচে আটটি শত পূরণ করতে হবে। যথা-

  1. আপনাকে অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করতে হবে।
  2. আপনার বয়স ফেসবুকে ১৮ বছর হতে হবে।
  3. আপনাকে ফেসবুক কমিউনিটি গাইডলাইন মেনে রিল ভিডিও তৈরি করতে হবে।
  4. আপনাকে অবশ্যই ফেসবুক পার্টনার মনিটাইজেশন করেছি মানে ভিডিও করতে হবে।
  5. বোনাসের জন্য যে ফেসবুক আইডি দিয়ে এপ্লাই করবেন সে আইডির বয়স কমপক্ষে ৩০ দিন হতে হবে।
  6. ৩০ দিনের মধ্যে কমপক্ষে পাঁচটি রিল ভিডিও বানাতে হবে।
  7. ৩০ দিনের মধ্যে কমপক্ষে মোট ১০০k ভিউ হতে হবে অর্থাৎ ১ লক্ষ্য বার যেন আপনার রিল ভিডিও মানুষ প্লে করে।
  8. ফেসবুক আইডি হলে অবশ্যই প্রফেশনাল মুড চালু রাখতে হবে।

ফেসবুকে রিলস ভিডিও মনিটাইজেশন পেতে কি কি শর্ত পূরণ করতে হবে:

রিলস ভিডিও মনিটাইজেশনের মাধ্যমে অর্থ উপার্জন করতে চাইলে আপনাকে কিছু শর্ত সমূহ পূরণ করতে হবে। অর্থাৎ যদি আপনি ফেসবুকে Ads On Facebook Reels অপশন পেতে চান তাহলে কিছু শত মেনে চলতে হবে। আর এই অপশনটা পেয়ে গেলে আপনি ব্যাংক অ্যাকাউন্ট এড করতে পারবেন।

Ads On Reels অপশনটি আপনি আপনার প্রোফাইলের ড্যাশবোর্ডে দেখতে পারবেন। ব্যাংক একাউন্ট এড করার পর আপনার একাউন্টে যখন ১০০ ডলার হবে তখন ফেসবুক সেই ডলার টা আপনার ব্যাংকে পাঠিয়ে দিবে।

বর্তমানে সাধারণত রিলস ভিডিও মানিটাইজেশন পাওয়ার শর্ত সমূহ হচ্ছে তিনটি।

  1. আপনাকে অবশ্যই ফেসবুক পার্টনার মনিটাইজেশন পলিসি এবং ফেসবুক কনটেন্ট মনিটাইজেশন পলিসি মেনে ভিডিও বানাতে হবে।
  2. আপনার বয়স কমপক্ষে ১৮ হতে হবে।
  3. আপনাকে অবশ্যই একটি ফেসবুকের সিলেক্ট কৃত In stream Ads এর যোগ্য দেশ এ বসবাস করতে হবে। ( বাংলাদেশ একটি যোগ্য দেশ)

মোটকথা, আপনাকে অবশ্যই নিজের ভিডিও ফেসবুক রিল আপলোড করতে হবে অর্থাৎ কপি করা ভিডিও হলে হবে না। আপনি কোন জায়গা থেকে ডাউনলোড করে রেল ভিডিওতে আপলোড করলে আপনি ইনকাম করতে পারবেন না। 

ফেসবুক রিলস এ খারাপ কোন কনটেন্ট, বিপদজনক, হয়রানি, হুমকি, রক্তমাখা ইত্যাদি কনটেন্ট আপলোড করা যাবে না। 

আপনাকে অবশ্যই ১৮ বছর হতে হবে। 18 বছর না হলে আপনার ফেসবুকের বয়স ১৮ এর উপরে করে দিবেন। তাহলে আপনি এডস অন রিল অপশন পাবেন।

আপনাকে অবশ্যই In stream ads এর একটি যোগ্য দেশে বসবাস করতে হবে। ফেসবুক সব দেশকে সিলেক্ট করেনি কিছু কিছু দেশকে সিলেক্ট করেছে তবে এর মধ্যে বাংলাদেশ এর জন্য উপযুক্ত।

ফেসবুকে Ads On Reels অপশন কিভাবে পাবেন:

আপনার ফেসবুক প্রোফাইলে ঢোকার পর See dashboard অপশনে ক্লিক করলে Ads On Reels অপশন দেখা যাবে। এই অ্যাডস অন রিল অপশন এ ক্লিক করে একটি ব্যাংক অ্যাকাউন্ট এড করা যাবে।  কিন্তু এই অপশনটা সব আইডিতে এখনো আসেনি। 

এই অপশনটা তখনই আসবে যখন আপনি উপরের তিনটি শর্ত পূরণ করে নিয়মিত রিলস ভিডিও আপলোড করবেন। যখন আপনি নিয়মিত ফেসবুকে রিলস আপলোড করবেন, যখন ভালো পরিমাণে ভিউজ আসা শুরু হবে তখন অটোমেটিক আপনার ড্যাশবোর্ডে Ads On Reels অপশন আসবে।

আমাদের শেষকথা:

বন্ধুরা আশা করছি বুঝতে পেরেছেন ফেসবুক রিলস কি এবং কিভাবে ফেসবুক রিলস ভিডিও থেকে টাকা ইনকাম করা যায়। আজকের এই পোষ্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন এবং নিচে কমেন্ট করে আপনার মূল্যবান মতামত জানাবেন।

অন্য পোস্ট পড়ুন

কিভাবে ফেসবুক প্রোফাইল সাজানো যায়

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url