ফেসবুক প্রফেশনাল মুড কি || ফেসবুক প্রোফেশনাল মোড কিভাবে চালু করবেন

ফেসবুক প্রফেশনাল মুড বর্তমানে খুবই ভাইরাল একটি বিষয়। ফেসবুকের প্রফেশনাল মোড ফিচার ইতোমধ্যে আমাদের বন্ধুবান্ধব অনেকের আইডিতে দেখা যাচ্ছে। তাই আজকের এই পোস্টে আপনাদেরকে জানাবো ফেসবুকের প্রফেশনাল মোড কি? ফেসবুক প্রফেশনাল মোড কিভাবে চালু করবেন, ফেসবুক প্রফেশনাল মোড এর সুবিধা এবং অসুবিধা সহ বোনাস একটি টিপস শেয়ার করবো। যার মাধ্যমে আপনি ১০০% ফেসবুক প্রফেশনাল মুড অপশনটি পেয়ে যাবেন।

ফেসবুক প্রফেশনাল মোড কি

ফেসবুক প্রফেশনাল মোড হলো Facebook এর নতুন একটি ফিচার যেটা দেখতে প্রোফাইল টাইপ ফেসবুক পেজের মত। ফেসবুক প্রফেশনাল মোড অন করলে তা দেখতে নরমাল আইডির তুলনায় অনেক প্রফেশনাল দেখায়।

ফেসবুক প্রফেশনাল মোড কিভাবে চালু করবেন

ফেসবুকে প্রফেশনাল মোড চালু করলে আপনার ফেসবুক আইডির ইন্টারফেস পরিবর্তন হয়ে নতুন একটা লোকস চলে আসবে। প্রফেশনাল মোট চালু করার জন্য নিচের পদক্ষেপ গুলো মনোযোগ দিয়ে ফলো করুন ‌।
  • প্রথমে আপনি ফেসবুক প্রোফাইলে ঢুকুন।
  • তারপর আপনার প্রোফাইলের তিন ডট অপশনে ক্লিক করুন।
  • তাহলে দেখতে পারবেন "Turn On Professional Mode" নামক একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করুন।
  • পরবর্তীতে "Turn On" অপশনে ক্লিক করলে আপনার ফেসবুক হয়ে প্রফেশনাল বোর্ড টি চালু হয়ে যাবে।
ফেসবুক প্রফেশনাল মুড কি || ফেসবুক প্রোফেশনাল মোড কিভাবে চালু করবেন

ফেসবুক প্রফেশনাল মোড অফ করবেন কিভাবে

ফেসবুকে প্রফেশনাল মোড চালু করার পর যদি আপনার সেটি ভালো না লাগে পরবর্তীতে যে কোন সময় আপনি প্রফেশনাল মোড অফ করতে পারবেন।

  • ফেসবুক প্রফেশনাল মোড অফ করার জন্য আপনার ফেসবুক প্রোফাইলে ঢুকুন।
  • পরবর্তীতে একইভাবে থ্রি ডট অপশনে ক্লিক করুন।
  • এবার সেখানে একটা অপশন দেখতে পারবেন "Turn Professional Mode Off" নামে সেখানে ক্লিক করুন।
  • পরবর্তীতে "Turn Off" অপশনে ক্লিক করলে আপনার আগের মতো নরমাল প্রোফাইল হয়ে যাবে।

আপনি যেকোনো সময় আবারো চাইলে প্রফেশনাল মোড অন করতে পারবেন।

ফেসবুক প্রফেশনাল মোড অপশন শো না করলে করণীয়

যদি আপনার ফেসবুক প্রোফাইলে এখনো প্রফেশনাল মোড অপশনটি না এসে থাকে বা প্রফেশনাল মোড অপশন শো না করে তাহলে আপনাকে যা করতে হবে তা হলো-
  1. ফেসবুক অ্যাপ্সটি কে আপডেট করুন।
  2. আপনার ফেসবুক প্রোফাইল লক করা থাকলে অবশ্যই সেটাকে আনলক করে রাখুন।
  3. আপনার ফেসবুকের সকল প্রাইভেসি পাবলিক রাখুন।
  4. ফেসবুকে ইমেইল এড্রেস এড না থাকলে এড করে রাখুন।
  5. ধৈর্য ধারণ করুন। কেননা ফেসবুক এই ফিচারটা সকল আইডিতে এক সময় চালু করে দিবে। এখন ফেসবুক এটা টেস্ট অবস্থায় রেখেছে। এ জন্য সকল আইডিতে আসতেছে না।

ফেসবুক প্রফেশনাল মোড এর সুবিধা

ফেসবুকে প্রফেশনাল মোড চালু করলে বেশ কিছু সুবিধা পাওয়া যায়। যা নরমাল ফেসবুক প্রোফাইলে পাওয়া যায় না। ফেসবুকের এই নতুন ফিচার এ অনেক সুন্দর সুবিধা রয়েছে।

প্রফেশনাল লুকঃ

ফেসবুক প্রফেশনাল মোড এর সুবিধা হচ্ছে এর প্রফেশনাল লুকস। প্রফেশনাল ফেসবুক আইডিতে ঢুকলেই ফলোয়ার্স এবং ফলোয়িং এর সংখ্যা নামের নিচেই শো করবে। এটা খুবই সুন্দর দেখায়। এবং অ্যাড ফ্রেন্ড এর জায়গায় ফলো বাটন শো করবে। তাছাড়া নিচে এবাউট, ফটো, ভিডিও, রিল আলাদা আলাদা সেকশনে ভাগ করা থাকবে।

প্রোফাইল কে মনিটাইজেশন করে ইনকামের সুযোগঃ

ফেসবুক প্রফেশনাল মডেল সবথেকে বড় সুবিধা হচ্ছে প্রোফাইল কে মনিটাইজেশন করার মাধ্যমে ইনকাম করা। প্রফেশনাল মোড অন হয়ে গেলে রিলস অপশন চালু হয়ে যাবে। আর রিলস ভিডিও আপলোড করার মাধ্যমে ক্রিয়েটররা রিলস এডস, ইন্ড-স্ট্রিম-এডস এবং সাবস্ক্রিপশন এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

রিলস ভিডিও হল ষাইট সেকেন্ডের কম দৈর্ঘ্যের ভিডিও যেমনটা আমরা টিকটক কিংবা লাইকি এ ভিডিওতে দেখে থাকি।

প্রচুর ফ্যান ফলোয়ার্স বৃদ্ধিঃ

ফেসবুক প্রফেশনাল মোড অন হলে আপনার প্রচুর ফ্যান ফলোয়ার্স বৃদ্ধি পাওয়া শুরু হবে। আপনি ফেসবুকে নিজের একটা ব্র্যান্ডিং নিয়ে আসতে পারবেন। কেননা রেলস ভিডিও আপলোড করার মাধ্যমে আপনি ভাইরাল হতে পারবেন। অনেক পরিচিতি অর্জন করতে পারবেন এবং অনেক মানুষ আপনাকে চিনবে। ফলে আপনার ফেসবুক আইডিতে প্রচুর ফলোয়ার্স সংখ্যা বৃদ্ধি পাবে।

ইনভাইট ফিচারঃ

ফেসবুক আইডিতে প্রফেশনাল মোড চালু হলে আপনাকে ফলো করার জন্য আপনার ফ্রেন্ডরা তাদের ফ্রেন্ডের কাছে ইনভাইট পাঠাতে পারবে। এতে আপনার ফলোয়ার্স বাড়বে। প্রফেশনাল মোড অন থাকলে সেই আইডির থ্রি ডট অপশন এ ক্লিক করলে Invite Friend লেখা আসবে। সেখানে ক্লিক করে বন্ধুদেরকে ইনভাইট করা যাবে।

প্রোফাইলের ওভারভিউ দেখা যায়ঃ

আপনার আইডিতে প্রফেশনাল মোড চালু থাকলে View Tool নামে একটি অপশন যুক্ত হয়। সেখানে ক্লিক করে প্রোফাইলের ওভারভিউ দেখা যায় অর্থাৎ একটি পোস্ট করলে কিংবা কনটেন্ট পাবলিশ করলে সেটার ভিউ কত হলো, ভিডিও এনগেজমেন্ট কেমন হলো এবং নেট ফলোয়ার কত হলো তা বিস্তারিত দেখা যায়।

ফেসবুক প্রফেশনাল মোড এর অসুবিধা

ফেসবুক প্রফেশনাল মোডে এর কিছু অসুবিধা রয়েছে। অসুবিধাগুলো হলো-

Add Friend অপশন না থাকাঃ

প্রফেশনাল মোড অন করার পর Add Friend অপশন আর থাকবে না। Add Friend অপশন এর বদলে Follow অপশন যুক্ত হবে। ফলে যে কেউ আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে না। ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো যাবে যদি প্রোফাইলের থ্রি ডট অপশন এ ক্লিক করে তাহলে প্রথমে এড ফ্রেন্ড অপশন দেখা যাবে। তাছাড়া অ্যাড ফ্রেন্ড অপশন দেখা যাবে না।

ফলোয়ার কমে যাওয়াঃ

যদি কেউ আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায় তাহলে ফলোয়ার বাড়বে না। যদি আপনি সেই ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করেন তাহলেই ফলোয়ার্স যুক্ত হবে। যেমনটা নরমাল প্রোফাইল থেকে সম্পূর্ণ ব্যতিক্রম।

বাংলাদেশ থেকে ইনকাম করা যায় নাঃ

ফেসবুক প্রফেশনাল মোড অন করার মাধ্যমে টাকা ইনকাম করা যায় ঠিকই কিন্তু ফেসবুক টাকা ইনকাম করার জন্য নির্দিষ্ট কিছু দেশকে সিলেক্ট করেছে। তার মধ্যে বাংলাদেশকে এখনো সিলেক্ট করা হয়নি। তবে ফেসবুক বলেছে খুব শীঘ্রই বাংলাদেশ সহ অন্যান্য প্রায় সকল দেশকে সাপোর্ট করবে।

ফেসবুক প্রফেশনাল মোড অন থাকলে স্টার মনিটাইজেশন করে ইনকাম করা যায়। স্টার মনিটাইজেশনের ক্রাইটেরিয়া হলো প্রথমত, এক হাজার ফলোয়ার অর্জন করতে হবে দুই মাসের মধ্যে। দ্বিতীয়তঃ এলিজিবল কান্ট্রিতে বসবাস করতে হবে কিন্তু বাংলাদেশ এলিজিবল কান্ট্রি এখনো হয়নি।

ফেসবুক প্রফেশনাল মোড চালু করার বোনাস টিপস

যদি এখন পর্যন্ত আপনার ফেসবুক প্রফেশনাল অপশনটি চালু করার অপশন না এসে থাকে তাহলে একটি বোনাস টিপস জেনে রাখুন। আপনি নতুন একটি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করুন। নতুন একটা ফেসবুক একাউন্ট খুললেই আপনি দেখতে পারবেন সেই আইডিতে প্রফেশনাল মোড অপশনটি চলে এসেছে। হ্যাঁ এটা পরীক্ষিত। আপনারা পরীক্ষা করে দেখতে পারেন। নতুন ফেসবুক আইডির ক্ষেত্রে এই অপশনটা থাকে।

শেষ কথা

ফেসবুক প্রফেশনাল মোড ফিচারটি প্রত্যেক আইডিতে এক সময় চলে আসবে। আর বাংলাদেশে রিলস মনিটাইজেশন চালু হয়ে গেলে টাকা ইনকামও শুরু করা যাবে।

এই পোস্ট থেকে কিছু শিখতে এবং জানতে পারলে বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না এবং কমেন্ট করে আপনার মূল্যবান মতামত জানাবেন।

অন্য পোস্ট পড়ুন

ফেসবুক প্রোফাইল সাজানোর উপায়

ফেসবুকে ডিজিটাল কালেক্টেবল কি

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url