Facebook Create Another Profile কি এর কাজ ও সুবিধাসমূহ

আসসালামুআলাইকুম। ফেসবুকে যুক্ত হয়েছে নতুন একটি অপশন যেটার নাম হচ্ছে create another profile. ফেসবুকের নতুন আপডেট ক্রিয়েট এনাদার প্রোফাইল এর মাধ্যমে এখন থেকে দর্শকরা একাধিক ফেসবুক প্রোফাইল তৈরি করতে পারবেন। এই আপডেটের ফলে দর্শকরা এখন থেকে একটা ফেসবুক একাউন্টের আন্ডার এ পাঁচটা ফেসবুক প্রোফাইল তৈরি করতে পারবেন।

Facebook Create Another Profile কি?

Create Another Profile হল ফেসবুকের নতুন একটি ফিচার, যার মাধ্যমে একটি একাউন্ট থেকে একাধিক ফেসবুক প্রোফাইল তৈরি করা যাবে। একজন ফেসবুক ইউজার সর্বোচ্চ পাঁচটি ফেসবুক প্রোফাইল খুলতে পারবে একটি ফেসবুক অ্যাকাউন্টের আন্ডার এ।

Create Another Profile অপশনটি প্রত্যেকেরই ফেসবুক আইডিতে ইতিমধ্যে চলে এসেছে। যদি আপনি এই অপশনটি এখনো না পেয়ে থাকেন তাহলে প্লে স্টোরে দিয়ে ফেসবুক অ্যাপসটি কে আপডেট করে নেবেন। পরবর্তীতে এটা আপনার ফোনে অটোমেটিক চলে আসবে।

এই অপশনটি খুঁজে পাওয়ার জন্য আপনি আপনার ফেসবুক প্রোফাইলে ঢুকবেন। পরবর্তীতে থ্রি ডট অপশনে ক্লিক করে দিবেন। তাহলে সেখানে দেখতে পারবেন Create Another Profile নামক একটি অপশন রয়েছে। সেখানে ক্লিক করে আপনি একাধিক ফেসবুক প্রোফাইল তৈরি করতে পারবেন।

Facebook Create Another Profile কি এবং কাজ ও সুবিধাসমূহ

Create Another Profile এর কাজ কি?

দর্শকের আগ্রহ এবং সম্পর্কের উপর ভিত্তি করে মেটা এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। আমাদের অনেকেরই একাধিক অ্যাকাউন্টের দরকার হয়। কিন্তু ফেসবুকের নিয়ম অনুযায়ী একজন মানুষের জন্য একটি অ্যাকাউন্টই থাকতে হবে। কিন্তু এই নিয়মটা তো বেশিরভাগ মানুষই মানে না। অনেকেই অনেকগুলো ফেসবুক আইডি খুলে থাকেন।

ফেসবুকে ফেক আইডির সংখ্যা প্রচুর পরিমাণে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এজন্য ফেসবুক মেটা কোম্পানি এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, এখন থেকে একজন ব্যক্তি একটি ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে পাঁচটি প্রোফাইল খুলতে পারবে।

যে প্রোফাইলগুলো খুলবেন সেই প্রোফাইল গুলোর নাম রিয়াল হতে হবে এমনটা নয়। আপনি যে কোন নাম দিতে পারেন। তবে যে ফেসবুক একাউন্ট দিয়ে সেই প্রোফাইলগুলো খুলবেন সেই একাউন্টের তথ্য রিয়েল হতে হবে অর্থাৎ Identity প্রুফ হতে হবে। জন্ম তারিখ এবং নাম অবশ্যই জাতীয় কার্ডের নাম অনুযায়ী হতে হবে।

একাধিক প্রোফাইল খোলার পর যদি আপনি সেই প্রোফাইলগুলো দিয়ে কোন অপরাধ কর্মকান্ড চালান তাহলে আপনার মেইন একাউন্ট দায়ী থাকবে। অর্থাৎ যে ফেসবুক একাউন্ট দিয়ে প্রোফাইলগুলো খুলেছেন সেই ফেসবুক অ্যাকাউন্ট রেফারেন্স হিসেবে কাজ করবে।

ফেসবুকে Create Another Profile এর সুবিধা কি?

আমরা প্রত্যেকেই আমাদের পেশাগত জীবন, বন্ধুত্ব এবং পারিবারিক জীবন আলাদা আলাদা রাখতে চাই। কিন্তু ফেসবুকে এমন সিস্টেম নেই। ফেসবুকে কোন একটা ফটো স্ট্যাটাস পোস্ট করলে সেটা আমাদের ফ্যামিলি মেম্বার, বন্ধুবান্ধব, কলিগ সবাই দেখতে পারে। যদি এমনটা হতো আলাদা আলাদা প্রোফাইলের জন্য আলাদা আলাদা লোকজন থাকবে।

যেমন বন্ধুত্বের জন্য একটি ফেসবুক প্রোফাইল, ফ্যামিলি মেম্বারদের জন্য একটি ফেসবুক প্রোফাইল এবং ব্যবসায়ীদের জন্য একটি ফেসবুক প্রোফাইল তাহলে বিষয়টি অনেক ভালো হতো। এখন থেকে এই সুবিধাটি চালু করে দিয়েছে মেটা কোম্পানি।

আপনি একাধিক ফেসবুক প্রোফাইল তৈরি করার পর সেই প্রোফাইলে যদি কোন স্ট্যাটাস পোস্ট করেন, তাহলে কেবল মাত্র যাদেরকে আপনি ওই প্রোফাইলে ফ্রেন্ড রাখবেন শুধুমাত্র তারাই দেখতে পারবে। অন্য কেউ দেখতে পারবে না। সেই প্রোফাইল গুলোতে আপনি ওই ধরনের মানুষকে বেশি খুঁজে পাবেন যে ধরনের মানুষ আপনি খুঁজে পেতে চান।

কিভাবে ফেসবুকে একাধিক প্রোফাইল তৈরি করবেন

ফেসবুকের এই অপশন অর্থাৎ Plus Create Another Profile এর মাধ্যমে যদি আপনি একাধিক প্রোফাইল তৈরি করতে চান তাহলে নিচের পদক্ষেপ গুলো মনোযোগ দিয়ে অনুসরণ করুন।

Facebook Create Another Profile কি এবং কাজ ও সুবিধাসমূহ
  • প্রথমে আপনি আপনার ফেসবুক একাউন্টে প্রবেশ করুন। তারপর থ্রি ডট অপশনে ক্লিক করে ফেলুন।
  • পরবর্তীতে Create Another Profile অপশন এর উপর ক্লিক করুন।
  • এবার একটি নোটিফিকেশন আসবে বিস্তারিত আপনারা নোটিফিকেশন নোটিশটি পরে নিতে পারেন। তারপর "Get Start" অপশনে ক্লিক করুন।
  • তারপর একটি ফেসবুক প্রোফাইলের নাম দিতে বলবে। এবার সেখানে একটি ইউনিক নাম দিতে হবে। সেখানে আপনি এমন একটি নাম দিবেন যে নাম অন্য কেউ ফেসবুকে ব্যবহার করেনি। তাহলে টিক মার্ক দেখাবে। যদি অন্য কেউ ইতোমধ্যে নামটি ব্যবহার করে থাকেন তাহলে টিক মার্ক দেখাবে না।
  • টিক মার্ক দেখালে "Continue" অপশনে ক্লিক করুন।
  • তারপর একটি ইউজার নেম সেট করতে বলবে। আপনি আবারো "Continue" অপশনে ক্লিক করবেন।
  • পরবর্তীতে "Create Profile" অপশন এ ক্লিক করলে আপনার একটি প্রোফাইল তৈরি হয়ে যাবে।
  • পরবর্তীতে আবারও আগের অ্যাকাউন্টে সুইচ করতে চাইলে প্রোফাইল আইকন এর উপরে এরো অপশন থাকে। সেখানে ক্লিক করে খুব সহজে আবারও অন্য প্রোফাইলে সুইচ করতে পারবেন।

Facebook Create Another Profile কি এবং কাজ ও সুবিধাসমূহ

এভাবে আপনি চাইলে Facebook Create Another Account খুব সহজেই তৈরি করতে পারবেন। এবং যেকোনো সময় এই একাউন্ট গুলির নাম পরিবর্তন করতে পারবেন।

শেষকথা

বন্ধুরা আশা করছি আপনারা বুঝতে পেরেছেন ফেসবুকের এই নতুন আপডেট সম্পর্কে। ফেসবুকের এই নতুন সেটিং অর্থাৎ Create Another Profile অপশনটি সকল ইউজারদের জন্য একটি গুড নিউজ হিসেবে কাজ করবে। ফেসবুকের এই ফিচারটি প্রত্যেকের জন্য অনেক হেল্পফুল একটি অপশন হয়ে থাকবে।

অন্য পোস্ট পড়ুন-

ফেসবুকে Digital Collectibles কি এর কাজ ও সুবিধা 

কিভাবে ফেসবুক প্রোফাইল সাজানো যায়

Next Post
No Comment
Add Comment
comment url